প্রচ্ছদ > সাহিত্য ও সংস্কৃতি > বইমেলায় আল হাদীর কবিতার বই ‘বস্তুত সময়’

বইমেলায় আল হাদীর কবিতার বই ‘বস্তুত সময়’

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে আল হাদীর কবিতার বই ‘বস্তুত সময়’। এই সময়ের মানুষের মানসিকতার অন্ধকার দিক, আবার আলোর দিক -এই দিকগুলোর জন্ম -বেড়ে উঠা ক্ষত আর হাসি ছবির মতো উঠে এসেছে ‘বস্তুত সময়’ এর শত সহস্র মানব চরিত্রের মধ্য দিয়ে।

কবি আল হাদী মনে করেন, মানুষের মনের গানই কবিদের হাতে কবিতা হয়ে যায়। কবি দৃষ্টি আর বিশ্বাস তাকে মামুলি গুণাগুণ থেকে ধ্রুপদী পদ্যে রূপান্তর করে। ‘বস্তুত সময়’ গ্রন্থে ব্যক্তি থেকে সমাজ তারপর রাষ্ট্র আবার বৈশ্বিক চিন্তা আর চেতনার যথাযথ পরিক্রমা পাওয়া যাবে।

বইটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামকে। বইমেলায় বইটির পরিবেশক কারুবাক। বইটির মূল্য ধরা হয়েছে ৬৫০ টাকা। প্রাচ্য প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে। ৫৩৭ নং স্টলে মিলবে আল হাদীর এই বইটি।

বইটির মোড়ক উন্মোচন হয়েছিল গত ২৫ জানুয়ারি জাতীয় শিল্পকলা একাডেমীতে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বইটির মোড়ক উম্মোচন করেন।

বইটি সম্বন্ধে হাদী বলেন, কাব্য শৈলীর অনন্য অনবদ্য উপস্থিতি কবিতা দর্শন বিস্তারে যাদুকরী সত্যাসত্য উপস্থিতি স্থাপিত হয়েছে কবিতাগুলোর এক একটা শব্দ সম্বন্ধে। যুগ যুগান্তরের সময় এখানে শব্দে শব্দে চিত্রায়িত হয়েছে মাহাকাব্যিক আবহ এর ছত্রে।

তিনি বলেন, এখানকার প্রাচীন আপন প্রকৃতির চিত্র অনুভূতির স্বাপ্নিক কবির দৃঢ়তায় বর্তমানের মাঝে এনে বাংলার প্রকৃতি বাংলাদেশের লোকদের সহজ সুন্দর উপসংহার দেয়া হয়েছে বইটিতে। যা কবিতার পাঠক মাত্রই খুঁজছেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.