প্রচ্ছদ > জাতীয় > ফরম বিক্রি: আ.লীগকে ছাড়িয়ে বিএনপি

ফরম বিক্রি: আ.লীগকে ছাড়িয়ে বিএনপি

ডেক্স বার্তা : জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের চেয়ে বিএনপিতে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা বেশি। এই দলটির চার হাজার ৫৮০ জন নেতার নামে কেনা হয়েছে মনোনয়ন ফরম। আওয়ামী লীগ ফরম বিক্রি করেছিল চার হাজার ২৩টি।

ফরম বিক্রি ও জমার প্রক্রিয়া শেষে ঢাকা টাইমসকে এই এই তথ্য নিশ্চিত করেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।
প্রত্যেকে পাঁচ হাজার টাকা জমা দিয়ে এই মনোনয়ন ফরম কিনেছেন। তবে জমার সময় ২৫ হাজার টাকা জামানত রাখতে হয়েছে।
আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ গত ৯ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত ফরম বিক্রি ও জমা নেয়। অন্যদিকে বিএনপি ফরম বিক্রি ও জমা নেয় ১২ থেকে ১৬ নভেম্বর।

দুই দলেই ফরম বিক্রি হয়েছে রেকর্ড সংখ্যক। আর এত বেশি ফরম বিক্রি হওয়ায় বিরক্তি জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। মনোনয়নপ্রত্যাশীদেরকে গণভবনে ডেকে নিয়ে তিনি বলেছেন, অস্বাভাবিক পরিমাণে ফরম বিক্রি দলের ভেতর শৃঙ্খলার ঘাটতির প্রমাণ।
এই ফরম বেচে আওয়ামী লীগের তহবিলে জমা পড়েছে ১২ কোটি টাকার কিছু বেশি। তবে বিএপিতে জমা পড়েছে দুই কোটি ২৯ লাখ টাকা। আর এর পাঁচ গুণ টাকা জমা পড়ার কথা আছে জমা পড়ার সময়।

মনোনয়ন বিক্রির পাঁচ দিন ধরে নয়া পল্টনে দলীয় কার্যালয় ছিল জমজমাট। সারা দেশ থেকে আসা হাজার হাজার নেতা-কর্মীদের ভিড়ে তৈরি হয় জনসভা পরিস্থিতি।

এর মধ্যে তৃতীয় দিনে পুলিশের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংঘর্ষও হয়। বিএনপির নেতা-কর্মীরা পুলিশের দুটিসহ তিনটি গাড়িতে আগুন দেয়। আর দলটির ৭০ জনেরও বেশি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে যাদের মধ্যে রিমান্ডে আছেন ৪৫ জন।
আজ থেকে সাক্ষাৎকার শুরু

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার শুরু হচ্ছে আজ থেকে। মোটদিন ধরে চলবে এই সাক্ষাতকার পর্ব। সাক্ষাৎকারের সময় মহানগর, জেলা, উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে উপস্থিত থাকতে বলা হয়েছে।

সাক্ষাৎকার নেয়া হবে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে।
প্রথম দিন সকাল ৯টা থেকে বেলা ১-৩০টা পর্যন্ত রংপুর বিভাগ এবং বেলা আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হবে।
পরদিন সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত বরিশাল বিভাগ এবং বেলা আড়াইটা থেকে খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হবে।
মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগ এবং বেলা আড়াইটার থেকে সাক্ষাৎকার নেয়া হবে কুমিল্লা ও সিলেট বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের।

বুধবার সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সাক্ষাৎকার নেয়া হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগ এবং বেলা আড়াইটা থেকে ঢাকা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের।

সূত্র: ঢাকা টাইমস

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.