প্রচ্ছদ > কৃষি > বাজারে আসতে শুরু করছে চিরিরবন্দরের লিচু

বাজারে আসতে শুরু করছে চিরিরবন্দরের লিচু

মাহাফুজুল ইসলাম আসাদ, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে মধু মাস গ্রীষ্মকালে লিচু বাগানে গাছে গাছে লিচুর ব্যাপক সমারোহ ও পাকা লিচুর সুগন্ধে এখন মুখরিত। মৌমাছিরা লিচুর ঘ্রাণ নিতে বাগানে ভোঁ ভোঁ শব্দে লিচু গাছের এ ডাল থেকে ও ডালে উড়ান দিচ্ছে।

এ অঞ্চলের সুস্বাদু বেদেনা লিচু জ্যৈষ্ঠ মাসেই বাজারে উঠবে। বর্তমানে দেশি প্রজাতির মাদ্রাজি লিচু বাজারে উঠছে। দেশি প্রজাতির বোম্বে ও অন্যান্য লিচু বাজারে উঠার অপেক্ষায় রয়েছে।

এবারে চিরিরবন্দরে গড়ে উঠেছে প্রায় ১২ শত লিচু বাগান। লিচু বাগান গুলোতে প্রতি বছর খরচ হয়না এবং অল্প পরিচর্যায় প্রতি বছর মোটা অঙ্কের অর্থ আয় হয় বলে অনেকেই লিচুর বাগান করেছেন। চলতি বছর চিরিরবন্দর উপজেলায় ৫ শত ১০হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে।

এই মুহুর্তে উপজেলার লিচুবাগান গুলোতে লিচু পাকতে শুরু করেছে। লিচুবাগান গুলোতে লেগেছে লাল-সবুজের রঙ্গিন ছোয়া। সবুজ পাতার ফাঁকে ফাঁকে লাল সবুজের রঙ্গের রঙ্গিন আভায় অপরূপ সাজে সাজতে শুরু করেছে লিচু বাগানগুলি। আর কিছু দিনের মধ্যে বাগানে বাগানে লাল-সবুজের দোলায় দুলবে লিচু বাগান গুলি। এই অপরূপ দৃশ্যে দেখে সকলেরই প্রান জুড়িয়ে যায়। আগামী ৩-৪ সপ্তাহের মধ্যেই ধুম পড়বে লিচু তোলা। সেই সাথে বাজারে আসবে টসটসে মিষ্টি স্বাদের লোভনীয় লিচু।
এবারে প্রথম দিকে প্রচন্ড গরম দেখা দিলেও পরে তা থেমে থেমে বৃষ্টিতে রুপ নেয় । ফলে লিচু একটু দ্রুত পাকার আভাস থাকলেও তা বৃষ্টির কারনে আরো সময় লাগতে পারে বলে জানালেন স্থানীয় লিচু চাষীরা। কিন্তু থেমে থেমে প্রায় প্রতিদিনই বৃষ্টি হলে লিচুর ফলন কিছুটা ব্যাহত হবে এবং লিচু চাষীরা আশানুরূপ ফল পাবেনা বলে শঙ্কিত।

লিচু ব্যবসায়ী মো: আব্বাস আলী জানান, সামান্য পরিমানে মাদ্রাজি লিচু এখন বাজারে পাওয়া গেলেও আগামী ৩-৪ সপ্তাহের মধ্যে পুরোদমে বাজারে আসতে শুরু করবে লিচু। এবারে ভাল ফলনের আশাবাদী তিনি। তিনি আরো জানান,কয়েক দিনের বৃষ্টিতে সামান্য ক্ষতি হলেও বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে মুনাফা ভাল হবে। শুরুতেই প্রতি শত লিচু ২০০ থেকে ৪০০টাকা পযন্ত বিক্রি হতে পারে। তবে বেদনা ও চাইনা থ্রি জাতের লিচু গতবারের তুলানায় দাম বেশী হবে বলে তিনি জানান। যা বাজারে আসতে আরো খানিকটা সময় লাগবে।
পাইকাররা প্রতি বছর এখান থেকে লিচু কিনে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় বাজারজাত করে থাকে। অন্যান্য এলাকার লিচুর দিনাজপুরের লিচুর স্বাদ আলাদা হওয়ায় দেশের বিভিন্ন এলাকার লোকজন এসে ভিড় জমায় লিচু কেনার জন্য। গাছে মুকুল আসার আগেই গাছের মালিককে অগ্রিম টাকা দিয়ে লিচু গাছ কিনে নিয়ে যায় স্থানীয় ব্যাপারীরা।

Leave a Reply

Your email address will not be published.